৫ হাজার ১৭৩ জনকে প্লট বরাদ্দ : সংসদে ইঞ্জিনিয়ার মোশাররফ

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ দেশে মোট ৫ হাজার ১৭৩ জনকে প্লট বরাদ্দ করেছে। তবে বর্তমান সংসদের কোনো সদস্যকে প্লট বরাদ্দ দেয়া হয়নি। সোমবার কুমিল্লা-৮ আসনের এমপি নুরুল ইসলাম মিলনের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মোশাররফ হোসেন বলেন, দেশের ১ হাজার ১৩৪ জন ব্যক্তিকে রাজউকের বিভিন্ন প্রকল্পে প্লট বরাদ্দ দেয়া হয়েছে। তবে রাজউক থেকে প্লট বরাদ্দ না পাওয়া সংসদ সদস্যদের সংখ্যা রাজউকে সংরক্ষিত নেই। তাদের জন্য পূর্বাচলে নতুন প্রকল্পে ১৫৫টি এবং সম্প্রসারিত উত্তরা ৩য় পর্ব প্রকল্পে ৮৩টি প্লট বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া ঝিলমিল আবাসিক প্রকল্পে ১৯ জন এমপির অনুকূলে প্লট বরাদ্দ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
মন্ত্রী জানান, খুলনা উন্নয়ন কতৃপক্ষ নিবিড় আবাসিক এলাকায় ১৭৫টি, মুজগুন্নিতে ১টি, স্বল্প আয়ের লোকদের জন্য মীরের ঢাঙায় ১টি এবং কেডিএ ময়ূরী আবাসিক এলাকায় ৪৮৮টিসহ মোট ৬৬৫টি প্লট বিভিন্ন ব্যক্তির অনুকুলে বরাদ্দ প্রদান করা হয়েছে। খুলনায় ৭জন এমপির আবেদনের ভিত্তিতে ৭টি প্লট ইতিমধ্যে বরাদ্দ প্রদান করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ সিলিমপুর আবাসিক এলাকায় (বর্ধিতাংশ পূর্ব) প্রকল্পে ৭০টি প্লট বরাদ্দ করা হয়েছে। একইভাবে রাজশাহী উন্নয়ন কতৃপক্ষ মহানন্দা আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প, বনলতা বাণিজ্যিক এলাকা সম্প্রসারন ও আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প এবং বারণই আবাসিক এলাকায় মোট ৩টি প্রকল্পে ৫৩৭টি প্লট বরাদ্দ দিয়েছে। এছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে মন্ত্রণালয়ের অধীনে আবাসিক সুবিধা প্রদানের লক্ষে ২১টি প্লট উন্নয়নসহ মোট ৪০ টি প্রকল্প চলমান রয়েছে।
বেগম পিনু খানের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গৃহায়ন ও গণপূর্থ মন্ত্রণালয়ের অধীনে রাজউক বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পে ভ’মি উন্নয়ন, রাস্তা ও ব্রিজ নির্মাণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্পে ২৫ হাজার ১৬টি আবাসিক প্লট রয়েছে এবং এখানে কমপক্ষে ১৫ লাখ মানুষ বসবাস করতে পারবেন। এ প্রকল্পে স্কুল কলেজ হাসপাতালসহ সব ধরনের আধুনিক সুবিধা থাকবে বলেও তিনি জানান।
Share on Google Plus

About সায়রা সালমা

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment