৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট মন্ত্রিসভায় অনুমোদন

আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দেশের ইতিহাসের সবচেয়ে বড় অঙ্কের বাজেট এটি। একইসঙ্গে সম্পূরক অর্থবিল ২০১৭ এর অনুমোদন দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। দেশের ৪৬তম, আওয়ামী লীগ সরকারের ১৭তম এবং মুহিতের একাদশ বাজেট জাতীয় সংসদে উত্থাপন করা হচ্ছে আজ। দুপুর দেড়টায় জাতীয় সংসদে এ বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মন্ত্রিসভার বিশেষ বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা উপস্থিত ছিলেন।
এদিক আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য মন্ত্রিসভায় অনুমোদিত বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপি ধরা হয়েছে ২২ লাখ কোটি টাকার বেশি। আর জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.৪ শতাংশ। চলতি ২০১৬-১৭ অর্থবছরের জন্য জিডিপি এবং জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছিল যথাক্রমে ১৯ লাখ ৬১ হাজার ১৭ কোটি টাকা এবং ৭.২ শতাংশ।
চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরের বাজেটে জিডিপির আকার ১ লাখ ৩৮ হাজার কোটি টাকার বেশি বাড়ানো হয়েছে। এর আগে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে জিডিপির আকার ধরা হয়েছিল ১৭ লাখ ১৬ হাজার ৭০০ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা বেড়ে ১৭ লাখ ৩৯ হাজার ৫৬৭ কোটি টাকা হয়। অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের বাজেটে জিডিপি ২ লাখ ২২ হাজার কোটি টাকার বেশি বাড়ানো হয়েছিল।
Share on Google Plus

About বাংলা খবর

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment