কবি সাযযাদ কাদির আর নেই



বহুমাত্রিক লেখক, কবি, সাংবাদিক সাযযাদ কাদির ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি........রাজিউন)। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে তিনি রাজধানীর সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। বাদ আসর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গনে তার জানাজা অনুষ্ঠিত হবে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। সাযযাদ কাদির দীর্ঘকাল দৈনিক মানবজমিনের যুগ্ম সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।
তিনি ১৯৪৭ সালের ১৪ই এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি বাংলা সাহিত্যের ষাটের দশকের অন্যতম কবি, গবেষক ও প্রাবন্ধিক হিসেবে পরিচিত। সাযযাদ কাদির ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
১৯৭২ সালে তিনি টাঙ্গাইল করোটিয়ার সা’দত কলেজ-এর বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালে তিনি কলেজের চাকরি ছেড়ে সাপ্তাহিক বিচিত্রায় যোগদানের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। মানবজমিন ছাড়াও দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি কাজ করেছেন রেডিও বেইজিং, দৈনিক সংবাদ, দিনকালে। সাযযাদ কাদির শুধু  কবিতাই নয় গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সঙ্কলন, অনুবাদ সহ বিভিন্ন বিষয়ে ৬০টির বেশি গ্রন্থ রচনা করেছেন।
Share on Google Plus

About Nejam Kutubi

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment