তুরস্কে আইএস সন্দেহে আটক ৪৬০

তুরস্কে ইসলামিক স্টেট (আইএস) সদস্য সন্দেহে প্রায় ৪৬০ জনকে আটক করেছে দেশটির পুলিশ। দেশটির অন্তত ১৮টি প্রদেশ জুড়ে চালানো এক অভিযানে সন্দেহভাজনদের আটক করা হয় বলে রোববার রাষ্ট্রীয় আনাদুলু সংবাদ সংস্থার এক প্রতিবেদনে জানানো হয়েছে।  
এতে বলা হয়ছে, আটকদের মধ্যে রাজধানী আংকারায় অন্তত ৬০ জন, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সানলিউরফায় ১৫০ জন, সিরীয় সীমান্তবর্তী গাজিয়ানটেপে ৪৭ জন আটক হয়েছেন। ইজমির প্রদেশে হামলার প্রস্তুতিকালে আইএসের সন্দেহভাজন ৯ সদস্যকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন নিরাপত্তা বাহিনী। এছাড়া ইস্তাম্বুল এবং পার্শ্ববর্তী কোচায়েলি প্রদেশ থেকে হামলা পরিকল্পনার অভিযোগে ১৮জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে ১০জন শিশুসহ ১৪জন বিদেশী নাগরিকও রয়েছে।
তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে তুরস্কে একাধিক নাশকতার ঘটনা ঘটেছে। এসব ঘটনার জন্য বামপন্থী পিকেকে এবং ইরাক-সিরিয়ায় সক্রিয় আইএসকে দায়ী করে আসছে তুরস্ক। গত ১ জানুয়ারি ইস্তাম্বুলের রেইনা নৈশক্লাবে ইংরেজি নববর্ষ উদযাপনের অনুষ্ঠানে এলোপাথাড়ি গুলি চালিয়ে ৩৯জনকে হত্যা করা হয়। আইএস এ হামলার দায় স্বীকার করেছে। এদিকে এ হামলায় জড়িত অভিযোগে পুলিশ আবদুলগাদির মাশারিপভ নামে উজবেক বংশোদ্ভূত এক তরুণকে আটক করেছে। কর্তৃপক্ষের দাবি এ সন্দেহভাজন রেইনার হত্যাযজ্ঞের ব্যাপারে আত্মস্বীকৃতি দিয়েছে।
Share on Google Plus

About Sadia Afroza

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment