মুশফিক ও সৌম্যর হাফসেঞ্চুরি

উইকেটে রয়েছে ঘাসের ছোঁয়া, সঙ্গে বাউন্স। হায়দরাবাদে ভারত ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের একমাত্র প্রস্তুতি ম্যাচের উইকেট এমনই। নিউজিল্যান্ড সফরের মতো ভারত সফরেও বাউন্সের সঙ্গে লড়াই করতে হচ্ছে টাইগারদের। এমন উইকেটে বাংলাদেশের ব্যাটিং অনুশীলন মোটেও ভালো হয়নি। দু’জন মাত্র ব্যাটসম্যান সৌম্য সরকার (৫২) ও মুশফিকুর রহিম (৫৮) হাফ সেঞ্চুরি করেছেন। রোববার ভারত ‘এ’ দলের বিপক্ষে দু’দিনের প্রস্তুতি ম্যাচের প্রথমদিনে বাংলাদেশ আট উইকেটে ২২৪ রানে ইনিংস ঘোষণা করে। তবে এই উইকেটেও ভারত ‘এ’ দলের ব্যাটসম্যানরা দ্রুত রান তুলেছে। মাত্র ২১ ওভারে এক উইকেট হারিয়ে ৯১ রান করেছে তারা। প্রথম ইনিংসে নয় উইকেট হাতে রেখে তারা এখনও ১৩৩ রান পিছিয়ে। টস জিতে বাংলাদেশ দল প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। কাল ব্যাটিং বা বোলিং করেননি সাকিব আল হাসান ও কামরুল ইসলাম রাব্বি।
ওপেনার তামিম ইকবাল ১৩ ও ইমরুল কায়েস ৪ রান করে বিদায় নেন। স্বাগতিক ‘এ’ দলের দুই বাঁ-হাতি পেসার চামা মিলিন্দ ও অনিকেত চৌধুরীকে সামলাতে হিমশিম খেয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। নিউজিল্যান্ড সফরে সর্বশেষ কয়েকটি ম্যাচে রান পাওয়ার পর কালও সৌম্য সরকারের ব্যাট হেসেছে। তবে ফিফটির পর ইনিংসটা লম্বা করতে পারেননি তিনি। ৭৩ বলে নয় চার ও এক ছয়ে ৫২ রানে আউট হন। ইনজুরি থেকে ফেরা মুমিনুল হক আউট হন মাত্র পাঁচ রান করে। মাহমুদউল্লাহ উইকেটে থিতু হওয়ার পরই আউট হয়েছেন ২৩ রান করে। সবচেয়ে স্বস্তির খবর, ইনজুরি থেকে ফিরে অধিনায়ক মুশফিকুর রহিমের রান পাওয়া। ১০৬ বলে আট চার ও এক ছয়ে ৫৮ করে ফেরেন তিনি। সাব্বির রহমান করেছেন ৩৩ রান। ইনজুরি কাটিয়ে দলে ফেরা লিটন কুমার দাস ভালোই করছিলেন। কিন্তু লিটন ২৩* এবং তাইজুল ইসলামের অপরাজিত ৪ রানের সময় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। সর্বোচ্চ চারটি উইকেট নেন ভারত ‘এ’ দলের অনিকেত।
স্কোর কার্ড
বাংলাদেশ রান বল ৪৬
তামিম ব চৌধুরী ১৩ ২৩ ৩ ০
ইমরুল ক পান্ডিয়া ব মিলিন্দ ৪ ১২ ১ ০
সৌম্য এলবিডব্ল– ব নাদিম ৫২ ৭৩ ৯ ১
মুমিনুল ক ইশান ব চৌধুরী ৫ ২০ ১ ০
মাহমুদউল্লাহ ক পঞ্চল ব কুলদীপ ২৩ ৪৯ ৪ ০
মুশফিক ক পান্ত ব চৌধুরী ৫৮ ১০৬ ৮ ১
সাব্বির এলবিডব্ল– ব শংকর ৩৩ ৬৮ ৫ ১
লিটন দাস নটআউট ২৩ ৩৫ ২ ১
মেহেদী এলবিডব্ল– ব চৌধুরী ০ ১ ০ ০
তাইজুল নটআউট ৪ ১৯ ০ ০
অতিরিক্ত ৯
মোট (৮ উইকেটে ডিক্লেয়ার) ২২৪
উইকেট পতন : ১/২২, ২/৪৪, ৩/৭২, ৪/৮৯, ৫/১১৩, ৬/১৮৪, ৭/২০৬, ৮/২০৬।
বোলিং : মিলিন্দ ১২-৩-২৬-১, পান্ডিয়া ৩-০-২৯-০, এ চৌধুরী ১২-২-২৬-৪, শংকর ৫-০-৩২-১, জে যাদব ৯-২-৪১-০, নাদিম ১৬-৫-৩৮-১, কুলদীপ ১০-১-৩২-১।
ভারত-এ রান বল ৪ ৬
পঞ্চল ব্যাটিং ৪০ ৬২ ৬ ০
মুকুন্দ ক ইমরুল ব শুভাশিস ১৬ ৩১ ৩ ০
এসএস আয়ার ব্যাটিং ২৯ ৩৫ ৪ ১
অতিরিক্ত ৬
মোট (১ উইকেট, ২১ ওভারে) ৯১
উইকেট পতন : ১/৪১।
বোলিং : শফিউল ৪-১-১৭-০, তাসকিন ৬-১-২৫-০, শুভাশিস ৫-১-১১-১, মেহেদী হাসান মিরাজ ৪-০-২৭-০, তাইজুল ২-০-৭-০।
Share on Google Plus

About Sadia Afroza

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment