রাশিয়ার চেখভ স্টুডিওর বাংলাদেশে নাট্যভ্রমণ

বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে রাশিয়ার প্রখ্যাত নাট্যদল ‘চেখভ স্টুডিও’ গতকাল সপ্তাহব্যাপী এক নাট্যভ্রমণে ঢাকায় এসেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকার রুশ দূতাবাসের যৌথ আয়োজনের সার্বিক সহযোগিতায় রয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।
আজ থেকে ১০ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার কর্মশালা কক্ষে বাংলাদেশের গ্রুপ থিয়েটারের কর্মী, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগগুলোর শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে অভিনয়, ডিজাইন ও নাট্যনির্দেশনাবিষয়ক রুশ শিক্ষাপদ্ধতিভিত্তিক কর্মশালা পরিচালনা করবেন তারা। ৯ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনা এবং জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন ঢাকার রুশ দূতাবাসের রাষ্ট্রদূত আলেকজান্ডার আইভানোভিচ ইগনাতভ ও মস্কোর রুশ নাট্য বিশ্ববিদ্যালয়ের (জিআইটিএস) ডিন অধ্যাপক ভ্লাদিমির বাইচার। এছাড়া স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, রাশিয়ার চেখভ স্টুডিওর বাংলাদেশে নাট্যভ্রমণের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।
সভাপতিত্ব করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান। একইদিন বিকাল ৫টা ৩০ মিনিটে রাশিয়ার চেখভ স্টুডিও আন্তন চেখভের নাটক ‘সীগাল’ অবলম্বনে ভ্লাদিমির বাইচারের নির্দেশনায় শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনা এবং জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ করবে ‘চেখভ ও গাংচিল’। ১০ ফেব্রুয়ারি এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ভ্লাদিমির বাইচার ও তাতিয়ানা ফেদিয়ুশিনার যৌথ নির্দেশনায় মঞ্চস্থ করবে আন্তন চেখভের কমেডি ‘ভল্লুক’।
Share on Google Plus

About Sadia Afroza

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment